কম্পিউটার বিজ্ঞানের ছাত্রদের কয়টি প্রোগ্রামিং ভাষা শেখা দরকার?




কম্পিউটার বিজ্ঞানের শিক্ষার্থীদেরকে প্রথমে স্ট্রাকচার্ড প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত হতে হবে। তারপরে অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের সঙ্গে পরিচিত হতে হবে। তারপরে মাইক্রোপ্রসেসর সম্পর্কে লেখাপড়া করার সময় অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ শিখতে হবে। আরো শিখতে হবে একটি ফাংশনাল প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ (আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্স শেখার সময়)।


  • স্ট্রাকচার্ড প্রোগ্রামিংয়ের জন্য সি, সি প্লাস প্লাস, জাভা কিংবা পাইথন ব্যবহার করা যেতে পারে। আরো অনেক ভাষাই চাইলে ব্যবহার করা যায়। যেকোনো একটি শিখলেই চলবে।
  • অবজেক্ট ওরিয়েন্টেড প্রোগ্রামিংয়ের জন্য সি প্লাস প্লাস কিংবা জাভা ভালো হবে। তবে পাইথন কিংবা সি শার্পও ব্যবহার করলে চলবে।
  • অ্যাসেম্বলি ল্যাঙ্গুয়েজ (assembly) শেখানোর সময় সাধারণত পুরনো ইন্টেল প্রসেসরের জন্য তৈরি জিনিস শেখানো হয় (এখন বিশ্ববিদ্যালয়গুলোতে ঠিক কোনটা শেখায় আমার জানা নেই)। তাই ক্লাসে শিক্ষকের পরামর্শ নিয়ে শিখে ফেলতে হবে।
  • ফাংশনাল প্রোগ্রামিংয়ের জন্য লিস্প (Lisp) বা হ্যাস্কেল (Haskell) শিখলে ভালো। স্কালা (Scala)ও শেখা যেতে পারে। যেকোনো একটি শিখতে হবে আর কী।
  • আর নিউমেরিক্যাল অ্যানালাইসিসের জন্য শিখতে হবে ম্যাটল্যাব বা তার ওপেন সোর্স বিকল্প অকটেভ (Octave)।

ওপরে উল্লেখিত প্রোগ্রামিং ভাষা ছাড়াও জাভাস্ক্রিপ্ট, এইচটিএমএল, সিএসএস এসব সম্পর্কে জানা থাকা ভালো। যদিও এগুলো কম্পিউটার বিজ্ঞানের বিষয় নয়, কিন্তু বর্তমান যুগে এগুলো জানা উচিত। আর SQL (স্ট্রাকচার্ড কুয়েরি ল্যাঙ্গুয়েজ)ও শিখতে হবে।

পরিশেষে বলতে চাই, সবকিছু খুব ভালোভাবে শিখতে হবে, তাহলে পরে এগুলো ভুলে গেলেও সমস্যা হবে না। যখন দরকার হবে, তখন খুব দ্রুত শিখে নেওয়া যাবে। এমনকী নতুন কোনো ল্যাঙ্গুয়েজ শিখতেও সমস্যা হবে না।

#Collected from http://programabad.com

Comments